10 Benefits of Meditation | ধ্যান এর ১০ টি উপকারিতা

মেডিটেশন ভারতের বৈদিক ঐতিহ্য থেকে এসেছে, যা 3,000 বছরেরও বেশি পুরনো। IPF (ইনার পিস ফেলোশিপ) মেডিটেশন একই সংস্কিত মন্ত্রগুলি ব্যবহার করে যা ভারতে যোগীরা হাজার হাজার বছর ধরে ব্যবহার করে এবং পরিমার্জন করে আসছে।

আইপিএফ মেডিটেশন শেখা খুব সহজ, এবং আপনি এটি অনুশীলন করে অনেক মূল্যবান সুবিধা পেতে পারেন। 2021 সাল পর্যন্ত 235টি দেশে এক মিলিয়নেরও বেশি লোক এই ধ্যান নির্দেশাবলী ব্যবহার করেছে |

আমরা সারাদিন কাজ করে বিষন্নতায় ভুগি অনেক সময়,তাছাড়া অনেক সময় কোনো ব্যাপার এ হতাশায় ও ভুগি। এসবের থেকে পরিত্রান পেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে ধ্যান। ধ্যান, প্রায়শই আত্ম-সচেতনতার পথ হিসাবে বিবেচিত হয়, যেটা পৃথিবীর বুকে এক মাত্র ফ্রি টুল । লোকেরা আজ একটি ব্যস্ত বিশ্বে চাপের সাথে মানিয়ে নিতে এই ধ্যান টুলটি ব্যবহার করে। । আজ আমরা এমন ১০ টি উপকার নিয়েই আলোচনা করবো।

১.মানসিক  চাপ কমায় ।

মানসিক  চাপ কমায় ।

১. মানসিক  চাপ কমায়।

ধ্যান চাপ কমাতে পারে। আজকের দুনিয়ায় চাপ সবার উপর বেড়ে গেছে।চাকরিজীবী, শিক্ষক, ছাত্র, রাজনীতিবিদ সবাই মানসিক ভাবে চাপের স্বীকার।

চাপ কমাতে ধ্যান খুব কার্যকরি পদ্ধতি। এটি ইরিটেবল বাওয়েল সিনড্রোম, পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার এবং ফাইব্রোমায়ালজিয়া সহ স্ট্রেস-সম্পর্কিত অবস্থার লক্ষণগুলির উন্নতি করতে পারে।

ধ্যানের মাধ্যমে মমস্তিষ্কে শান্তি অনুভব হতে পারে। আপনার চাপের কারণ নিয়ে না ভেবে মনকে শান্ত করাকে ধ্যান বলে।ধ্যান এর মাধ্যমে আপনি  চাপ এর চিন্তা থেকে মুক্ত থাকতে পারেন।

ধ্যান এর ফলে স্ট্রেস-সম্পর্কিত অসুস্থতা যেমন উচ্চ রক্তচাপ, অনিদ্রা, দীর্ঘস্থায়ী ব্যথা এবং ক্লান্তি উপশম করে, অন্যদিকে হৃদরোগ, পাচনতন্ত্রের ব্যাধি এবং মাথাব্যথার মতো মানসিক চাপের কারণে উদ্ভূত রোগের ঝুঁকি হ্রাস করে।

২.উন্নত স্মৃতিশক্তি |

উন্নত স্মৃতিশক্তি

২.উন্নত স্মৃতিশক্তি |

নিয়মিত ধ্যানের মাধ্যমে ভালো ফোকাস স্মৃতিশক্তি এবং মানসিক স্বচ্ছতা বাড়াতে পারে। এই সুবিধাগুলি বয়স-সম্পর্কিত স্মৃতিশক্তি হ্রাস এবং ডিমেনশিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে।

বোস্টনের গবেষকদের দ্বারা পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে ঘন ঘন ধ্যান তার বিষয়ের মস্তিষ্কের সেরিব্রাল কর্টেক্সকে শক্তিশালী করে বলে মনে হয়। কর্টেক্স মানসিক ফাংশন যেমন শেখার, একাগ্রতা এবং স্মৃতিশক্তি নিয়ে কাজ করে। নিয়মিত ধ্যান মস্তিষ্কে রক্ত প্রবাহ বাড়ায়, যা সেরিব্রাল কর্টেক্সে রক্তনালীগুলির একটি শক্তিশালী নেটওয়ার্কের দিকে নিয়ে যায় এবং স্মৃতিশক্তিকে শক্তিশালী করে।

একটি স্বনামধন্য জ্ঞান জার্নাল দ্বারা প্রকাশিত একটি গবেষণায় ইঙ্গিত দেওয়া হয়েছে যে দিনে ১৫- 20 মিনিটের জন্য ধ্যান স্মৃতিশক্তি এবং একাগ্রতা বাড়ায়।

৩. সচেতনতা  ও মনযোগ বৃদ্ধি |

৩. সচেতনতা  ও মনযোগ বৃদ্ধি |

মেডিটেশন মনোযোগ বাড়াতে সাহায্য করে। ফোকাসড-অ্যাটেনশন মেডিটেশন আপনার মনোযোগের স্প্যানের জন্য ওজন উত্তোলনের মতো। এটি আপনার মনোযোগের শক্তি এবং সহনশীলতা বাড়াতে সাহায্য করে।

উদাহরণস্বরূপ, একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা একটি মেডিটেশন টেপ শোনেন তারা একটি কন্ট্রোল গ্রুপের  তুলনায় একটি টাস্ক সম্পূর্ণ করার সময় উন্নত মনোযোগ এবং নির্ভুলতার অভিজ্ঞতা অর্জন করেন।

একটি অনুরূপ গবেষণায় দেখা গেছে যে যারা নিয়মিত ধ্যান অনুশীলন করেন তারা একটি ভিজ্যুয়াল টাস্কে আরও ভাল পারফরম্যান্স করেন এবং কোন ধ্যানের অভিজ্ঞতা ছাড়াই তাদের তুলনায় তাদের মনোযোগের সময় বেশি ছিল।

এমনকি প্রতিদিন অল্প সময়ের জন্য ধ্যান করলেও আপনার উপকার হতে পারে। একটি গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন মাত্র 13 মিনিটের জন্য ধ্যান 8 সপ্তাহ পরে মনোযোগ বাড়ায়।

. কাজের  ইচ্ছাশক্তি বাড়ায় |

Benefits of Meditation | ধ্যান এর ১০ টি উপকারিতা

৪. কাজের  ইচ্ছাশক্তি বাড়ায় |

ধ্যান খারাপ অভ্যাস এড়াতে প্রয়োজনীয় মানসিক শৃঙ্খলার বিকাশ ঘটায়। ধ্যানের মাধ্যমে আপনি যে মানসিক শৃঙ্খলা বিকাশ করতে পারেন তা আপনার আত্ম-নিয়ন্ত্রণ এবং আসক্তিমূলক আচরণের ট্রিগার সম্পর্কে সচেতনতা বাড়িয়ে নির্ভরতা ভাঙতে সহায়তা করতে পারে।

গবেষণায় দেখা গেছে যে ধ্যান মানুষকে তাদের মনোযোগ পুনঃনির্দেশিত করতে, তাদের আবেগ এবং আবেগ পরিচালনা করতে এবং তাদের পিছনের কারণগুলি সম্পর্কে তাদের বোঝা বাড়াতে সাহায্য করতে পারে।

অ্যালকোহল ব্যবহারের ব্যাধির জন্য চিকিত্সা গ্রহণকারী 60 জনের মধ্যে একটি গবেষণায় দেখা গেছে যে 3 মাস পরে  চাপের নিম্ন স্তরের চাপ, মানসিক যন্ত্রণা, অ্যালকোহল তৃষ্ণা এবং অ্যালকোহল ব্যবহারের সাথে অতীন্দ্রিয় মেডিটেশন অনুশীলন করা হয়েছিল।

মেডিটেশন আপনাকে খাবারের লোভ নিয়ন্ত্রণ করতেও সাহায্য করতে পারে।মননশীলতা ধ্যান অংশগ্রহণকারীদের আবেগপ্রবণ এবং দ্বিধাহীন খাওয়া কমাতে সাহায্য করেছে। এটি ইচ্ছাশক্তি বৃদ্ধির কারণে হয়।

. আত্মনিয়ন্ত্রণ বাড়ায় |

5. আত্মনিয়ন্ত্রণ বাড়ায় |

ধ্যান উদ্বেগ হ্রাস করতে পারে। উল্লেখযোগ্যভাবে, এই প্রভাবটি তাদের মধ্যে সবচেয়ে শক্তিশালী ছিল যাদের উদ্বেগের সর্বোচ্চ স্তর রয়েছে। এছাড়াও, একটি সমীক্ষায় দেখা গেছে যে 8 সপ্তাহের মাইন্ডফুলনেস ধ্যান সাধারণ উদ্বেগজনিত ব্যাধিযুক্ত ব্যক্তিদের মধ্যে উদ্বেগের লক্ষণগুলি কমাতে সাহায্য করে, সাথে ইতিবাচক স্ব-বিবৃতি বৃদ্ধি এবং স্ট্রেস প্রতিক্রিয়াশীলতা এবং মোকাবেলা উন্নত করতে সহায়তা করে।

দীর্ঘস্থায়ী ব্যথায় আক্রান্ত 47 জনের মধ্যে আরেকটি গবেষণায় দেখা গেছে যে 8-সপ্তাহের মেডিটেশন প্রোগ্রাম সম্পূর্ণ করার ফলে 1 বছরেরও বেশি সময় ধরে হতাশা, উদ্বেগ এবং ব্যথার লক্ষণীয় উন্নতি হয়েছে।  বিভিন্ন ধরণের মননশীলতা এবং ধ্যান ব্যায়াম উদ্বেগের মাত্রা কমাতে পারে।

উদাহরণস্বরূপ, যোগব্যায়াম মানুষকে উদ্বেগ কমাতে সাহায্য করতে দেখানো হয়েছে। এটি সম্ভবত ধ্যান অনুশীলন এবং শারীরিক কার্যকলাপ উভয়ের সুবিধার কারণে।

. মানসিক চিন্তা উন্নতি |

৬. মানসিক চিন্তা উন্নতি |

৬. মানসিক চিন্তা উন্নতি |

কিছু ধরণের ধ্যান উন্নত আত্ম-চিত্র এবং জীবনের প্রতি আরও ইতিবাচক দৃষ্টিভঙ্গির দিকে নিয়ে যেতে পারে। উদাহরণস্বরূপ, একটি পর্যালোচনায় দেখা গেছে যে মননশীলতা ধ্যান বিষণ্নতার লক্ষণগুলিকে উন্নত করেছে |

গবেষণার দেখা গেছে যে মেডিটেশন থেরাপি গ্রহণকারী ব্যক্তিরা নিয়ন্ত্রণ গোষ্ঠীর  তুলনায় বিষণ্নতার লক্ষণগুলি হ্রাস করেছেন।

অন্য একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা একটি ধ্যান ব্যায়াম সম্পন্ন করেছেন তারা নেতিবাচক ছবি দেখার প্রতিক্রিয়ায় কম নেতিবাচক চিন্তা অনুভব করেছেন,অন্য মানুষের তুলনায় কম।

তদুপরি, সাইটোকাইনস নামক প্রদাহজনক রাসায়নিক, যা চাপের প্রতিক্রিয়ায় নির্গত হয়, মেজাজকে প্রভাবিত করতে পারে, যা বিষণ্নতার দিকে পরিচালিত করে। বেশ কয়েকটি গবেষণার পর্যালোচনা থেকে জানা যায় যে মেডিটেশন এই প্রদাহজনক রাসায়নিকের মাত্রা হ্রাস করে বিষণ্নতা কমাতে পারে।

. উদারতা বৃদ্দি করে |

উদারতা বৃদ্দি করে

৭. উদারতা বৃদ্দি করে |

কিছু ধরনের ধ্যান বিশেষ করে নিজের এবং অন্যদের প্রতি ইতিবাচক অনুভূতি এবং কাজ বাড়াতে পারে। মেটা, এক ধরণের ধ্যান যা প্রেমময়-দয়া ধ্যান নামেও পরিচিত, নিজের প্রতি সদয় চিন্তাভাবনা এবং অনুভূতি বিকাশের সাথে শুরু হয়।

অনুশীলনের মাধ্যমে, লোকেরা এই দয়া এবং ক্ষমাকে বাহ্যিকভাবে প্রসারিত করতে শেখে, প্রথমে বন্ধুদের কাছে, তারপরে পরিচিতদের এবং শেষ পর্যন্ত শত্রুদের কাছে।

এই ধরনের ধ্যানের উপর গবেষণার একটি মেটা-বিশ্লেষণ তাদের নিজেদের এবং অন্যদের প্রতি মানুষের সহানুভূতি বাড়ানোর ক্ষমতা প্রদর্শন করেছে।

অন্য কথায়, লোকেরা সাপ্তাহিক মেটা ধ্যান অনুশীলনে যত বেশি সময় ব্যয় করেছে, তত বেশি ইতিবাচক অনুভূতি তারা অনুভব করেছে ।

.গভীর ঘুমের উন্নতি |

৮.গভীর ঘুমের উন্নতি |

জনসংখ্যার প্রায় অর্ধেকই কোনো না কোনো সময়ে অনিদ্রার সঙ্গে লড়াই করে । একটি গবেষণায় মাইন্ডফুলনেস-ভিত্তিক মেডিটেশন প্রোগ্রামের তুলনা করা হয়েছে এবং দেখা গেছে যে যারা মেডিটেশন করেছে তারা বেশিক্ষণ ঘুমিয়েছে এবং অনিদ্রার তীব্রতা উন্নত করেছে, যাদের চিকিত্সাবিহীন নিয়ন্ত্রণের অবস্থা ছিল তাদের তুলনায় কম।

মাত্র ১০ থেকে ১৫ মিনিটের মেডিটেশন আপনাকে ডক্টরের কাছে থেকে দূরে রেখে আপনাকে একটি গুম দেবে ।

উপরন্তু, এটি আপনার শরীরকে শিথিল করতে, উত্তেজনা থেকে মুক্তি দিতে এবং আপনাকে একটি শান্তিপূর্ণ অবস্থায় রাখতে সাহায্য করতে পারে যেখানে আপনার ঘুমিয়ে পড়ার সম্ভাবনা বেশি।

.ব্যথা নিয়ন্ত্রণে সাহায্য করে |

৯.ব্যথা নিয়ন্ত্রণে সাহায্য করে

ব্যথা সম্পর্কে আপনার উপলব্ধি আপনার মনের অবস্থার সাথে সংযুক্ত, এবং এটি চাপযুক্ত পরিস্থিতিতে উন্নত হতে পারে আপনার রুটিনে মাত্র ১০ থেকে ১৫ মিনিটের মেডিটেশন আপনাকে ব্যথা নিয়ন্ত্রণের জন্য উপকারী হতে পারে, কোনো ডক্টরে ব্যথার ওষুধ ছাড়া ।

মাইন্ডফুলনেস মেডিটেশন ব্যথা কমাতে পারে, জীবনের মান উন্নত করতে পারে এবং দীর্ঘস্থায়ী ব্যথা লোকেদের মধ্যে বিষণ্নতার লক্ষণগুলি হ্রাস করতে পারে।

গবেষণার একটি বড় মেটা-বিশ্লেষণ এই সিদ্ধান্তে পৌঁছেছে যে ধ্যান ব্যথা হ্রাসের সাথে যুক্ত ছিল। ধ্যানকারী এবং অ-ধ্যানকারীরা ব্যথার একই কারণগুলি অনুভব করেছিলেন, তবে ধ্যানকারীরা ব্যথার সাথে মোকাবিলা করার একটি বৃহত্তর ক্ষমতা দেখিয়েছিলেন এবং এমনকি ব্যথার সংবেদনও হ্রাস করেছিলেন।

১০.রক্তচাপ নিয়ন্ত্রণে |

10. রক্তচাপ নিয়ন্ত্রণে |

চিন্তা করুন মেডিটেশন করে যদি আপনার  হার্ট ব্লক বন্দ হয়ে যেত তাহলে কেমন হতো ?? হা মেডিটেশন হার্টের চাপ কমিয়ে শারীরিক স্বাস্থ্যও উন্নত করতে পারে।

সময়ের সাথে সাথে, উচ্চ রক্তচাপ হৃদপিন্ডকে রক্ত ​​পাম্প করার জন্য কঠোর পরিশ্রম করে, যার ফলে হার্টের কার্যকারিতা খারাপ হতে পারে। উচ্চ রক্তচাপ এথেরোস্ক্লেরোসিস বা ধমনী সংকোচনেও অবদান রাখে, যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ হতে পারে।

12টি গবেষণা বিশ্লেষণ করে দেখা গেছে যে ধ্যান রক্তচাপ কমাতে সাহায্য করে। এটি বয়স্কদের মধ্যে এবং অধ্যয়নের আগে যাদের উচ্চ রক্তচাপ ছিল তাদের মধ্যে এটি আরও কার্যকর ছিল।

একটি পর্যালোচনা উপসংহারে পৌঁছেছে যে বিভিন্ন ধরণের ধ্যান রক্তচাপের ক্ষেত্রে একই রকম উন্নতি করেছে।

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা : 

আমার ব্যক্তিগত অভিজ্ঞতা : 

আমি যদি অল্প করে বলি আগে আমি অনেক দ্বিধা দ্বন্দ্ব এর মদ্দে থাকতাম যেকোনো কাজের বিষয় । ঠিক মতো কাজ করতে পারতাম না ,মনোযোগ দিয়ে বই পড়তে পারতামনা ,মানসিক চিন্তায় মগ্ন বেশি থাকতাম এক কথা কোনো ক্লিয়ার ভাবে কিছু করে রেজাল্ট নিয়ে আসতে পারতামনা ।

এখন আমি প্রতিদিন সর্ব নিম্নে ১০ থেকে ১৫ মিনিট  মেডিটেশন করি যাতে করে আমার কাজের এক্টিভিটি বেড়ে সব কিছু ক্লিয়ার চিন্তা করতে পারছি , সব থেকে বড়ো উপকার বলতে মানসিক যে পেইন টা ছিল তাকে বিদায় করে দিয়েছি ধন্যবাদ।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *