Top 2 Most Useful Chrome SEO Extensions In Bangla| Part – 1

What is a SEO?

SEO মানে Search Engine Optimization। আমারা যখন Google এ কোনো কিছু সার্চ করি তখন Google এর সার্চ ইঞ্জিন পেজে  অনেকগুলো রেজাল্ট দেখায়। এবং আমরা ওইখানের প্রথম পেজের ৪-৫ টা Website এর পেজে যাই এবং সেগুলো থেকে তথ্য নিয়ে থাকি। এই সার্চ ইঞ্জিন পেজের রেংকে পৌছাতে যেইসকল পদ্ধতি অবলম্বন করা হয় তাকে SEO বলে।

What is the reason for SEO?

ধরুন আপনার একটি Mobile Phone এর Wab Site আছে।যেখান থেকে আপনি Mobile phone এর Feature ব্যাখা করেন। এবং সেখান থেকে আপনি Mobile phone গুলো Sall করেন। তো আপনার মতো এমন Wab Site প্রায় ৩০ টা আছে। তো তাদের মধ্যে আপনি ২৬ নাম্বার রেংকে আছেন। এখন আপনি নতুন নতুন মডেল এর Mobile গুলো নিয়ে লেখা লেখি করেন। তার Title দিলেন ”Best phone 2022”। এখন এটা আপনি Tag হিসাবে ও দিলেন। কেউ যদি সার্চ করে আপনার এই Keyword। তাহলে আপনার এই কন্টেন্টি ১৮ নাম্বার পেজে গেলো। এখন Google Ussr তারা ১-৮ পর্যন্ত যেই Site গুলো আসে সেগুলোতে প্রবেশ করে। তো আপনি ১ম পেজের ১-৮ নাম্বারে থাকেন তাহলে আপনার সাইডে সবার আগে ঢুকবে। এবং প্রথম পেজে যেতে হলে আপনাকে SEO করে যেতে হবে। আপনাকে Wab Site এর User Name, Content Title and Content এর প্রতিটা অংশ এবং SEO এর প্রতিটা অংশ যদি করেন তাহলে আপনি Top Rank এ থাকবেন। কয়েক বছর। যতোদিন পর্যন্ত আপনার থেকে বেশি SEO কেউ করছে না।

এখানে Extension এর কাজ কী? 

SEO Extension এর প্রতিটার কাজ আলাদা,আলাদা হয়। এর জন্য আমার Wab Site ক্যাটাগরি অনুযায়ী যে ১ম পেজের ১ নাম্বারে আছে। তার জায়গায় আমাদের Wab site আনতে হলে বেশ কিছু নিয়ম ফলো করতে হয় এবং ঐ Site এর ব্যাপারে জানতে হয়। 
যেমনঃ সাইটে কতো গুলো Backlink আছে। সাইটে কতো গুলো TagMeta Tag ব্যবহার করা হয়েছে। Content এর মধ্যে কতো গুলো লিংক বসানো হয়েছে। Google index কতোগুলো।
মনে করেন, ১ নাম্বারে যেই সাইটি রয়েছে সেই Site এই সব গুলো আছে ১ লাখ ১০ হাজার এর মতো তো আপনার সাইটের জন্য যদি আপনি মাএ ১০ হাজার বা ৫ হাজার বেশি  করেন তাহলেই আপনি রেংকে আসবেন। এবং এগুলো যদি ৪০-৫০ হাজার বেশি  করেন তাহলে আপনি ৬ মাস থেকে ১ বছর জন্য আপনার কোনো কাজ করতে হবে না শুধু Content Seo করে Site টে কাজ করলেই হবে। এবং আপানার জায়গায় একজন তখনই আসবে যখন আপনার থেকে কেউ ৫-১০ হাজার বেশি  করবে এগুলো। 
তো এগুলো বের করতে আপনাকে SEO এর আনেক Tools ব্যবহার করা হয়।তবে সেগুলো তে সার্চ করে সেগুলোয় অনেক Satup করে কাজ করতে হয়। তাই Extension যা মাএ কিছু ক্লিকে আপনাকে আপনার কাজ করতে সাহায্য করে।এবং Tools এর মধ্যে ও অনেক Feature পাওয়া যায় না। যা আপনি Extension এ পাবেন।

Part-1 এ আমরা SEO Minion VidIQ এই 2 টি Extension নিয়ে ব্যাখা করছি। 

SEO Minion : আপনি যদি আপনার সাইট নিয়ে কাজ করে থাকেন তাহলে আপনাকে সর্বোপ্রথম আপনার Site এর On Page Seo করতে হবে সহজ ভাষায় আপনার সাইটে প্রবেশ করলে যেই পেজটি আসে বা যেখানে আপনার আর্টিকেল বা Blog গুলো সাজানো থাকে ওইটাই On page আর এটাকে SEO করতে হলে On page  Analyze করে তারপর Seo করতে হবে On page এর মধ্যে Title, Description, এগুলো কতো Word এর মধ্যে হবে এগুলো নির্নয়,
এবং যেই সাইডের সাথে আপনি Rank করতে চাচ্ছেন সেই সাইডের মধ্যে কতোগুলো Link ব্যবহার করা হয়েছে।ঐ Site কে কতোজন Follow ও UnFollow করছে। এবং Broken link অর্থ কোন কোন লিংক গুলো কাজ করেছে না। কোন দেশে আপনার সাইডটি কতো নাম্বার Rank আছে। এগুলো আপনি তুলনা করতে পারবেন, SEO Minion এর মাধ্যমে, এতে করে আপনি আপনার Site এর ভুল গুলো খুজে ঐ ভুল গুলো সমাধান করে On page Seo আপনার জন্য সহজ হবে।
Vid IQ : Youtube এ বহু চ্যানেল আছে বহু কন্টেন্ট আছে। এর মধ্যে আপনি ও যদি Youtube Video Content Create করে থাকেন তাহলে দেখা যাচ্ছে আপনার Video ততোটা View হচ্ছে না। এর জন্য VideoChannel কে SEO করতে হয়। এর জন্য Vid IQ আপনাকে সাহায্য করতে পারে এর মধ্যে দিয়ে Channel Tag,Video Tag,Tittle, ইত্যাদি যদি Optimization করেন তাহলে আপানার Youtube সহজেই View হবে। এগুলো যদি 70%-90% সঠিক এবং Top TagTittle ছাড়া সব কিছু  এই শতাংশের মধ্যে রাখতে পারেন। তাহলে Youtube নিজ থেকে 40%-60% Markating করে দিবে অর্থাৎ Boost করে দিবে।

এখন দেখে নেওয়া যাক এগুলো কীভাবে Google Chrome Browser এ ইনষ্টল বা প্লাগিন করা যায়। 

Google Chrome ব্রাউজার সব থেকে বেশি ব্যবহার হওয়ার কারনে এখানে আপনারা হাজার হাজার কাজের এবং মজাদার Browser Extensions বা Plugins পেয়ে যাবেন। তাই আমি আপনাদের Google ChromePlugin ইনস্টল করার নিয়ম দেখিয়ে দিচ্ছি। মনে রাখবেন, Chrome BrowserExtension ইনস্টল করার জন্য আপনাকে নিজের ক্রোম ব্রাউজারে Google Account আইডি  Login থাকতে হবে। তারপর আপনি নিচে দেয়া স্টেপ গুলি ফলো করে Extensions ইনস্টল করতে পারবেন। এবং সব গুলোর জন্য নিয়ম একই রকম।

Chrome Browser থেকে ”SEO Minion” Extensions কীভাবে প্লাগিন বা ইনষ্টল করবেন?

Number-1 ( SEO Minion )

Step -1. Link এ ক্লিক  করে Extension এর মধ্যে চলে যাবেন। তারপর Add To ChromeClick করবেন। 

Download Link : seo_minion ←←[ Click it ]

Step-2. তারপর চেকিং হয়ে এমন একটি মেনু আসবে, আপনি Add Extension এ ক্লিক করবেন।
Step-3. উপরে বিস্কুট এর মতো একটি icon দেখবেন যেখানে Extansion থাকে সেটায় ক্লিক করবেন।তারপর Pin করবেন।

Step-4. এখন ওইটার Extansion এর Logo Add হয়ে যাবে।এটার কাজ দেখার জন্য আমরা যেকোনো Site এ চলে যাব। Damo হিসাবে আমরা আমাদের সাইডে গেলাম।

Step-5. Wab Site Page এর মধ্যের Url, Title, Description, Page এর মধ্যে কতোগুলো Image আছে এগুলা দেখতে চাইলে Analyze On page Seo ক্লিক করবেন।

ক্লিক করলে এমন একটি মেনু আসবে যেখানে আপনাকে সাজেষ্ট করবে আপনার TitelDescription কতো অহ্মরের মধ্যে হবে।
Step-6. Site এর মধ্যে কতো গুলো Link ব্যবহার হয়েছে কতোজন Site Follow  করছে এগুলো দেখতে Highlight All Link Click করুন। 
Step-7. সাইটের মধ্যের কতোগুলো link কাজ করে না এবং 404 link আছে কীনা এগুলো Check করতে চাইলে Check Broken Link Click করুন।

Step-8. কোন দেশে আপনার Site কতো নাম্বার রেংকে আছে। এবং কোন Page এর মধ্যে  আছে। এগুলো দেখতে চাইলে SERP Location Checker Click করবেন। (Hreflang CheckerSERP Preview এগুলো তেমন কাজে লাগবে না।)

নতুন একটি Tab এমন একটি  Page. আসবে। আপনি যেই দেশের Location Set করবেন এবং যেই Keyword Set করবেন সেই অনুযায়ী আপনাকে আপনার Page টি দেখাবে কতো নাম্বার এ আছে।

এখানে আপনি দেশ নির্বাচন করুন এবং কোন Keyword দিয়ে দেখতে চাচ্ছেন সেই Keyword দিয়ে সার্চ করুন চাইলে ভাষা পরিবর্তন করতে পারবেন। উপরের পেজে দেখাবে আপনার Site কতো নাম্বার এ আছে।
Step-9. আপনার দেশে এবং বাহিরে দেশে আপনার Wab Site  টি কতো নাম্বার এ আছে এবং কোন দেশে কেমন দেখায় আপনার site এটা দেখতে SERP Location Checker(v/s)Click করুন।

নতুন একটি Tab এ এমন একটি Page আসবে। এখন আপনার দেশের সাথে অন্য দেশের Results দেখতে চাইলে পাশাপাশি দুইটি দেশ নির্বাচন করুন।এবং যেই Keyword দিয়ে দেখতে চাচ্ছেন সেটি লিখে Search করুন।

উপরে ভাগ হয়ে দুই Site এ আপনাকে দেখাবে। কোন দেশে আপনার Site কতো নাম্বার Rank এ আছে।
এগুলো এনালাইসিস করে আপনি On page Seo করতে পারেন।

Chrome Browser থেকে ”Vid IQ” Extensions কীভাবে প্লাগিন বা ইনষ্টল করবেন?

Number-1 ( Vid IQ )

Step -1. Link এ ক্লিক  করে Extension এর মধ্যে চলে যাবেন। তারপর Add To ChromeClick করবেন। 

Download Link : cutt.ly.vidiq   ←←[ Click it ]

Step-2. তারপর চেকিং হয়ে এমন একটি মেনু আসবে, আপনি Add Extension এ ক্লিক করবেন।

Step-3. উপরে বিস্কুট এর মতো একটি icon দেখবেন যেখানে Extansion থাকে সেটায় ক্লিক করবেন।তারপর Pin করবেন।

Step-4. এখন ওইটার Extansion এর Logo Add হয়ে যাবে।এটার কাজ দেখার জন্য আমরা Youtube এ চলে যাব। এখন YouTube এ গিয়ে যেকোনো ভিডিও চালু করলে Login বা Sign up এর অপশন থাকবে। প্রথম অবস্হায় আপনার একাউন্ট না থাকলে Sign up এ ক্লিক করে। Singup With Google AccountClick করে একাউন্ট করে নিবেন।

 এমন একটি পেজে Looding হয়ে এটি Login হয়ে যাবে। 

 এখন ভিডিও এর SEO চেক করার জন্য আমরা YouTube এর একটি Video Open করবো।

Step-5. এখন দেখতে পারবো এর মধ্যে কোন Thumbnail ব্যবহার হয়েছে SEO Score কতোSEO Score যতো বেশি থাকবে ততো ভালো আপনার ভিডিও এর জন্য।

Step-6. একটু  Scroll করলে দেখবেন Video Optimization Chack list এখানে দেখাবে আপনার Title, Description, Cards, Etc ঠিক আছে কীনা এগুলো সব যদি ঠিক থাকে তাহলে YouTube Usser দের কাছে সহজেই এগুলো পৌছাবে।

Channel এখানে দেখতে পারেন ঐ Video Totel View গত ৩০ দিনে কতো জন এটাকে দেখেছে। গত ৩০ দিনের মধ্যে কতো Subscriber এসেছে। 
Video tag অর্থ,আপনার Video কোন Keyword লিখে সার্চ দিলে আপনার Video দেখতে পারবে।এবং Tag গুলোর মধ্যে কোন Tag গুলো Top Rank এ আছে এগুলো ও দেখিয়ে দিবে। 
Channel Tag এর মধ্যে আপনি যেই  Keyword দিবেন সেই Keyword দিয়ে সার্চ করলে আপনার চ্যানেলকে পাবে।
এভাবে আপনি যখন আপনার চ্যানেলে Video আপলোড করবে এই Extension দ্বারা আপনাকে অনেক কিছু সাজেষ্ট করবে। এবং এই Extension এর নিয়ম অনুযায়ী SEO করলে আপনার ভিডিও বহু Youtube Usser কাছে পৌছাবে।

এই Extension গুলোর মধ্যে কোথাও বুঝতে বা Install করতে Problem হলে YouTube থেকে ভিডিও দেখতে পারেন :

Video Link: cutt.ly/seoextensions

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *