Top 3 Most Useful Chrome SEO Extensions In Bangla | Part – 2

What is a SEO?

SEO মানে Search Engine Optimization। আমারা যখন Google এ কোনো কিছু সার্চ করি তখন Google এর সার্চ ইঞ্জিন পেজে  অনেকগুলো রেজাল্ট দেখায়। এবং আমরা ওইখানের প্রথম পেজের ৪-৫ টা Website এর পেজে যাই এবং সেগুলো থেকে তথ্য নিয়ে থাকি। এই সার্চ ইঞ্জিন পেজের রেংকে পৌছাতে যেইসকল পদ্ধতি অবলম্বন করা হয় তাকে SEO বলে।

What is the reason for SEO?

ধরুন আপনার একটি Mobile Phone এর Wab Site আছে।যেখান থেকে আপনি Mobile phone এর Feature ব্যাখা করেন। এবং সেখান থেকে আপনি Mobile phone গুলো Sall করেন। তো আপনার মতো এমন Wab Site প্রায় ৩০ টা আছে। তো তাদের মধ্যে আপনি ২৬ নাম্বার রেংকে আছেন। এখন আপনি নতুন নতুন মডেল এর Mobile গুলো নিয়ে লেখা লেখি করেন। তার Title দিলেন ”Best phone 2022”। এখন এটা আপনি Tag হিসাবে ও দিলেন। কেউ যদি সার্চ করে আপনার এই Keyword। তাহলে আপনার এই কন্টেন্টি ১৮ নাম্বার পেজে গেলো। এখন Google Ussr তারা ১-৮ পর্যন্ত যেই Site গুলো আসে সেগুলোতে প্রবেশ করে। তো আপনি ১ম পেজের ১-৮ নাম্বারে থাকেন তাহলে আপনার সাইডে সবার আগে ঢুকবে। এবং প্রথম পেজে যেতে হলে আপনাকে SEO করে যেতে হবে। আপনাকে Wab Site এর User Name, Content Title and Content এর প্রতিটা অংশ এবং SEO এর প্রতিটা অংশ যদি করেন তাহলে আপনি Top Rank এ থাকবেন। কয়েক বছর। যতোদিন পর্যন্ত আপনার থেকে বেশি SEO কেউ করছে না।

এখানে Extension এর কাজ কী? 

SEO Extension এর প্রতিটার কাজ আলাদা আলাদা হয়। এর জন্য আমার Website ক্যাটাগরি অনুযায়ী যে ১ম পেজের ১ নাম্বারে আছে। তার জায়গায় আমাদের Website আনতে হলে বেশ কিছু নিয়ম ফলো করতে হয় এবং ঐ Site এর ব্যাপারে জানতে হয়। 
যেমনঃ সাইটে কতো গুলো Backlink আছে। সাইটে কতো গুলো TagMeta Tag ব্যবহার করা হয়েছে। Content এর মধ্যে কতো গুলো লিংক বসানো হয়েছে। Google index কতোগুলো।
মনে করেন ১ নাম্বারে যেই সাইটি রয়েছে সেই Site এই সব গুলো আছে ১ লাখ ১০ হাজার এর মতো তো আপনার সাইটের জন্য যদি আপনি মাএ ১০ হাজার বা ৫ হাজার বেশি করেন তাহলেই আপনি রেংকে আসবেন। এবং এগুলো যদি ৪০-৫০ হাজার বেশি  করেন তাহলে আপনি ৬ মাস থেকে ১ বছর জন্য আপনার কোনো কাজ করতে হবে না শুধু Content SEO করে Site টে কাজ করলেই হবে। এবং আপানার জায়গায় একজন তখনই আসবে যখন আপনার থেকে কেউ ৫-১০ হাজার বেশি  করবে এগুলো।
তো এগুলো বের করতে আপনাকে SEO এর আনেক Tools ব্যবহার করা হয়। তবে সেগুলো তে সার্চ করে সেগুলোয় অনেক Setup করে কাজ করতে হয়। তাই Extension যা এ কিছু ক্লিকে আপনাকে আপনার কাজ করতে সাহায্য করে। এবং Tools এর মধ্যে ও অনেক Feature পাওয়া যায় না। যা আপনি Extension এ পাবেন।

Part-2 এ আমরা SEO META in 1 CLICK, Lighthouse, ও Alexa Traffic Rank এই 3 টি Extension নিয়ে ব্যাখা করবো। 

SEO Meta in 1 Click : On Page SEO করতে গেলে বহু Tools এর সাহ্যায্য নিতে হয়, On Page Analyses করতে। এর মধ্যে একটি জনপ্রিয় Extension SEO Meta in 1 Click। এটির মাধ্যমে আপনি দেখতে পারবেন, আপনার Site এর Title, Description,Headers keyword,Site এর ব্যবহৃত  image গুলো  SEO করা নাকী। এবং আপনার সাইডের link কোন Social Media Site এ কতোগুলো শেয়ার হয়েছে। এগুলো Analyses করে আপনার Site এর Ranking করা সহজ করতে পারেন।
Lighthouse : একটি Site যখন আমরা তৈরি করি তখন ওইটাকে অনেক দিক থেকে এগিয়ে নিয়ে যেতে হয়। এবং আমাদের Site এর মধ্যে অনেক ভুল লুকিয়ে থাকে, যা আমরা সহজে ধরে বের করতে পারি না। এর জন্য Lighthouse এই Extension এর মাধ্যমে আপানার Site এর Performance, Accessibility SEO এগুলো কতো শতাংশ আছে। Site এর কোথায় ভুল রয়েছে। এগুলো সব আপনি সহজে দেখতে পারবেন।
Alexa Traffic Rank: Google Page Rank এর মতো Alexa Traffic Rank। কোন Site এর জনপ্রিয়তা এবং মাসিক কতো পরিমান ভিজিটর প্রবেশ করছে। ঐ Site এ এগুলো Analyses করতে পারবেন। Google এ যার Site টি যতো উপরে হবে। ঐ Site এর মান ততো ভালো ও উন্নত বলে বিবেচিত হবে। তবে Alexa Rank এর হ্মেতে বিষয়টি সম্পূর্ন উল্টো। Alexa Rank যতো কম হবে। ঐ Site টির জনপ্রিয়তা ততো বেশি হবে। Site এর ভিজিটর সংখা গননা করে Alexa Ranking হয়ে থাকে।

এখন দেখে নেওয়া যাক এগুলো কীভাবে Google Chrome Browser এ ইনষ্টল বা প্লাগিন করা যায়। 

Google Chrome ব্রাউজার সব থেকে বেশি ব্যবহার হওয়ার কারনে এখানে আপনারা হাজার হাজার কাজের এবং মজাদার Browser Extensions বা Plugins পেয়ে যাবেন। তাই আমি আপনাদের Google ChromePlugin ইনস্টল করার নিয়ম দেখিয়ে দিচ্ছি। মনে রাখবেন, Chrome BrowserExtension ইনস্টল করার জন্য আপনাকে নিজের ক্রোম ব্রাউজারে Google Account আইডি  Login থাকতে হবে। তারপর আপনি নিচে দেয়া স্টেপ গুলি ফলো করে Extensions ইনস্টল করতে পারবেন। এবং সব গুলোর জন্য নিয়ম একই রকম।

Chrome Browser থেকে ”SEO Meta in 1 ClickExtensions কীভাবে প্লাগিন বা ইনষ্টল করবেন?

Number-1 ( SEO Meta in 1 Click )

Step -1. Link এ ক্লিক  করে Extension এর মধ্যে চলে যাবেন। তারপর Add To ChromeClick করবেন। 

Download Link : SEO Meta in 1 Click

Step-2. তারপর চেকিং হয়ে এমন একটি মেনু আসবে, আপনি Add Extension এ ক্লিক করবেন।
Step-3. উপরে বিস্কুট এর মতো একটি icon দেখবেন যেখানে Extansion থাকে সেটায় ক্লিক করবেন।তারপর Pin করবেন।

Step-4. এখন ওইটার Extansion এর Logo Add হয়ে যাবে। এখন আপনি যেই Site টি Analyses করতে চাচ্ছেন, সেই Site এ গিয়ে, Extension এর Logo তে Click করলে,
 আপনার সামনে এমন একটি page আসবে এখানে Title, Description গুলো SEO Friendly বাকী এগুলো দেখতে পারবেন।
Step-5. Headers এখানে Headers এর Tag দেখা যাবে। আপনার SEO Keyword মিলিয়ে এখানে Headers Tag দিলে ঐ Website এর SEO Ranking করতে সহজ হয়।
Step-6. Website এর Content  লিখতে গেলে তার মধ্যে  অনেক সময় ছবি আপলোড করতে হয়। তবে সেই ছবিটির পরিচিতি কন্টেন্ট এর সাথের Alt tag এবং Title এর Keyword দ্বারা পায়। এগুলো করলে ওই image টি 65%-75% SEO হয়। এগুলো না দিলে Google বুঝতে পারে না। আপনি কোন টপিকের উপর image দিয়েছেন।

Step-7.  LinkClick করলে দেখাবে আপনার Site link কোন জায়গায় কতো শেয়ার হয়েছে। এবং লিংকের সাথে TitleAnchor text ও দেখতে পারবেন।

Step-8. এই Extension আপনাকে আরো কিছু Extension Tools সাজেষ্ট করবে। যেগুলো দিয়ে আপনার Site এর Speed Html Css Mobile friendly কিনা এগুলো Check করতে পারবেন।

Chrome Browser থেকে ”Lighthouse” Extensions কীভাবে প্লাগিন বা ইনষ্টল করবেন?

Number-2 ( Lighthouse )

Step -1. Link এ ক্লিক  করে Extension এর মধ্যে চলে যাবেন। তারপর Add To ChromeClick করবেন। 

Download Link : Lighthouse

Step-2. তারপর চেকিং হয়ে এমন একটি মেনু আসবে, আপনি Add Extension এ ক্লিক করবেন।

Step-3. উপরে বিস্কুট এর মতো একটি icon দেখবেন যেখানে Extansion থাকে সেটায় ক্লিক করবেন।তারপর Pin করবেন।

Step-4. এখন ওইটার Extansion এর Logo Add হয়ে যাবে। এখন আমরা যেই Site এর SEO Analiyses করতে চাচ্ছি সেই Site এ চলে যাব। 

এর জন্য Extension এর Logo এর মধ্যে Click করলে এমন একটি Page আসবে, আপনি Generate ReportClick করবেন।
Step-5. এমন একটি Page এর মধ্যে এখন আপনার Site এর পুরো Repot দেখতে পারবেন। যেমন আমাদের website এর Performance 28% রয়েছে বর্তমানে তবে এটাকে 100% করতে হলে আপনাকে কী কী করতে হবে। এবং কোথায় কোন  ভুলের কারনে আপনার Site Rank বাধা পড়ছে এগুলো দেখাবে।

সেই ভুলগুলো ঠিক করতে বা বিল্ড করতে যেই সব জায়গায় যেতে হবে তা দেখিয়ে দিবে। এই Extension এর প্রতিটা Feature এই রকম। এবং Site এর ভিতর Analyses করতে পারেন। এভাবে আপনি Site Analysis করে On Page Seo করতে পারেন।

Chrome Browser থেকে ”Alexa Traffic Rank” Extensions কীভাবে প্লাগিন বা ইনষ্টল করবেন?

Number-3 ( Alexa Traffic Rank )

Step -1. Link এ ক্লিক  করে Extension এর মধ্যে চলে যাবেন। তারপর Add To ChromeClick করবেন। 

Download Link :Alexa Traffic Rank

Step-2. তারপর চেকিং হয়ে এমন একটি মেনু আসবে , আপনি Add Extension এ ক্লিক করবেন।

Step-3. উপরে বিস্কুট এর মতো একটি icon দেখবেন যেখানে Extansion থাকে সেটায় ক্লিক করবেন।তারপর Pin করবেন।

Step-4. এখন ওইটার Extansion এর Logo Add হয়ে যাবে। Site এর Ranking এবং কী পরিমান ভিজিটর রয়েছে এটা দেখার জন্য ঐ সাইডে চলে যাব। আমি Damo হিসাবে প্রথম আলোর Site দিয়ে দেখাচ্ছি।

Site এ গিয়ে Logo তে ক্লিক করলে এমন একটি Page এ দেখাবে ঐ Site টি কতো নাম্বার Ranking এ রয়েছে ।
Step-5. Site এর আরো তথ্য Analysis করতে চাইলে, চার্ট এর মতো আইকনে ক্লিক করবেন। 

New Tab এ ঐ Site এর সকল তথ্য এসে পরবে।

এই Extension গুলোর মধ্যে কোথাও বুঝতে বা Install করতে Problem হলে YouTube থেকে ভিডিও দেখতে পারেন ।

Youtube Video Link: Top 3 Most Useful Chrome SEO Extensions In Bangla | Part – 2

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *